-->

দ্রুত সাবস্ক্রাইবার বাড়াতে ফলো করতে পারেন যে ৮ টি টিপস

হ্যালো ফ্রেন্ডস, কি অবস্থা সবার? আশা করি সবাই ভাল আছো। আমিও ঠিকঠাক। তো আজ আমরা আলোচনা করবো একটা নতুন বিষয় নিয়ে। আজ আমরা কথা বলবো কিভাবে সঠিকভাবে সঠিক নিয়মে দ্রুত ইউটিউবে সাবস্ক্রাবার বাড়ানো যায়। আশা করি লেখাটি যারা ইউটিউবার আছেন তাদের জন্য হেল্পফুল হবে। তাই লেখাটি পুরোটা পড়তে ভুলবেন না। তো বেশি না বকে চলুন শুরু করা যাক -



YouTube

 

ইউটিউব এখন একটি ভালবাসার নাম, আর ইউটিউব থেকে যে ইনকাম করা যায়, এটা এখন ছেলে বুড়ো প্রায় সবাই কম বেশি জানে। আর তাই অনেকে এই ফিল্ডে নিজের ভাগ্য সন্ধানে নেমে পড়ে। কেউ কেউ তো এখন এটাকে তাদের পেশা হিসাবেও বেছে নিয়েছে। এখানে আপনি নেইম, ফেইম এর পাশাপাশি অর্থ উপার্জন এর পথ ও পাবেন। আর তাই এই উন্মুক্ত প্লাটফর্মে সবার ই সফল হওয়ার একটা ঝোঁক লক্ষ্যনীয়।

ইউটিউবে মূলত এডসেন্স থেকে আরনিং হয়ে থাকে। আর এর পাশাপাশি স্পন্সর সহ আরো বেশ কিছু ওয়ে ও আছে আপনার জন্য। তবে মেইন যেটা বেশিরভাগ লোক ফোকাস করে সেট হচ্ছে ইউটিউবে ভিউস। কারন যার ভিডিওতে যত ভিউস তার ইনকাম ঠিক ততটাই বেশি। আর এই ভিউসের জন্য সবাস্ক্রাইবারের ওপর বেশ বিরাট অংশে নির্ভরশীল কন্টেন্ট ক্রিয়েটর রা। কারন যার যত সাবস্কারিবার বেশি তার ভিউস ও ইনকামের অংক টাও ততটাই। আর তাই সাবস্ক্রাইবার ই যেন একটা ইউটিউব চ্যানেলের প্রান বলা চলে।

এছাড়া আপনার চ্যানেল ঠিক কতটা প্রিয় মানুষের কাছে তা সাবস্ক্রাইবার কাউন্ট দিয়ে অনেকটা ধারনা করা সম্ভব। আর তাই সবাই চাই তাদের চ্যানেলে যেন সাবক্রাইবার বাড়ে। কেউ সঠিক নিয়ম ফলো করে আবার কেউবা না বুঝে উলটা পাল্টা ওয়েতে চলে।

তো আজ আমরা আমাদের ব্লগে কিভাবে আপনি আপনার ইউটিউব চ্যানালে সাবস্ক্রাইবার বাড়াতে পারেন সঠিক উপায়ে তা নিয়ে লেখার চেষ্টা করবো। আশা করি আপনাদের কাজে দিবে -


Topic Index: -

  1. কোয়ালিটি এবং ইনফরমেটিভ কন্টেন্ট

  2. আপনার চ্যানেলকে সুন্দর ভাবে অপ্টিমাইজ করুন

  3. আকর্ষণীয় থাম্বনেইল তৈরি 

  4. মানুষের চাহিদা অনুযায়ী ভিডিও তৈরি করুন

  5. নিয়মিত Giveaway করুন.

  6. আকর্ষণীয় টাইটেল ব্যাবহার করুন

  7. নিয়মিত Giveaway করুন

  8. আপনার চ্যানেলের বিষয়বস্তু ঠিক রাখুন


কোয়ালিটি এবং ইনফরমেটিভ কন্টেন্ট তৈরি করুনঃ

একটি ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার বৃদ্ধি করার জন্য সবথেকে মেইন যে জিনিস সেটা হচ্ছে চ্যানেলের কন্টেন্ট। কেননা ভিজিটর রা তো আপনার কন্টেন্ট এর ভাল মন্দের ওপর ভিত্তি করেই আপনার চ্যানেলে সাবক্রাইব করবে তাইনা। আপনার ভিডিও যদি ভাল লাগে এবং তারা আরো দেখতে চায় । তখন ই না তারা আপনার চ্যানেল সাবস্ক্রাইব করবে। আর তাই সাবস্ক্রাইবার কাউন্ট বাড়াতে ভাল কন্টেন্ট এর বিকল্প নাই।

একটা কন্টেন্ট সুন্দর করতে কিছু দিকে খেয়াল রাখা জরুরি যেমন

  • কোন ভিডিও তৈরি করার আগে সেটা নিয়ে সঠিক পরিকল্পনা, এবং সেটার স্ক্রিপ্ট রেডি করা।
  • সব রকম হিজিবিজি ভিডিও না দিয়ে। একটি নির্দিষ্ট ক্যাটেগরিতে ভিডিও দিন।
  • আপনার ভিডিওকে আরো আকর্ষণীয় করে তুলতে, সুন্দর ভিজ্যুয়াল এড করতে পারেন।
  • আপনার কন্টেন্ট তৈরি করুন, সহজ এবং স্পষ্ট ভাষায়। যেন সবাই খুব সহজে আপনার ভিডিও টী ভালভাবে বুঝতে পারে।
  • সবসবময় সেষ্টা করুন। ইউনিক কিছু করতে। তাতে আপনার চ্যানেলের ওপর সবার একটা আস্থাও ভালবাসা তৈরি হবে। 

আপনার চ্যানেলকে সুন্দর ভাবে অপ্টিমাইজ করুনঃ

আপনার চ্যানলের সবাস্ক্রাইবার বাড়াতে ও ধরে রাখতে চ্যানেল অপটিমাইজেশনের বিকল্প নাই। আপনার চ্যানেল টি সুন্দর ভাবে সাজান, এবং ভিডিও গুলা আরো এট্রাক্টীভ করে তুলুন । তার জন্য কিছু টিপস যেমন-

  • আপনার হোম পেজটিকে সুন্দর করে সাজান। যেন সবার বুঝতে সুবিধা হয়।
  • সুন্দর ট্রাইলার তৈরি করুন। ইন্ট্রো বা সুন্দর আউট্রো তৈরি করুন। কারন আপনার ভিডিও ভাল লাগলে সাবস্ক্রাইবার যেন আপনার ব্রান্ড বা চ্যানেলের নাম মনে রাখে।
  • আপনার চ্যানলে কে আরো এট্রাকক্টীভ করে সাজান। আপনার ভিডিওর কিওয়ারড গুলা সঠিক ভাবে সাজান। এছাড়া সুন্দর করে ডেসক্রিপশন বক্সে আপনার ভিডিওর বর্ণনা দিন এবং প্রয়োজনীয় লিংক গুলা সংযোজন করুন।
  • একটি আকর্ষণীয় কভার ফটো এড করুন। 

আকর্ষণীয় থাম্বনেইল তৈরি করুনঃ

আকর্ষণীয় থাম্বনেইল যে আপনার ভিডিওর ওপর কতটা ইফেক্ট ফেলতে পারে সেটা শুধুমাত্র সুবিধাভোগীরাই বলতে পারবে। আকর্ষণীয় থাম্বনেইল এর ওপর ভিত্তি করেই ভিজিটর রা আপনার ভিডিওটিতে ক্লিক করবে এবং ভিডিওটি দেখেব। তাই আপনার ভিডিওর থাম্বনেইল যদি হয় অসুন্দর তাহলে সাবস্ক্রাইবার আটকে রাখা তো দূরে থাক। ভিউয়ারস ই পাবেন না। তাই সাবস্ক্রাবার বাড়াতে আকর্ষণীয় থাম্বনেইল এর জুড়ি নাই।

মানুষের চাহিদা অনুযায়ী ভিডিও তৈরি করুনঃ

আপনি কিভাবে বুঝবেন আপনার ওডিয়েন্স রা কি ধরনের ভিডিও চায় ? তার জন্য আপনি আপনার ভিডিও গুলার কমেন্ট এবং লাইক গুলা খেয়াল করতে পারেন। এছাড়া আপনার চ্যানেল যদি হয় রান্নার বিষয়ে তাহলে আপনার ওডীয়েন্স গুলা আপনার চ্যানেল নিশ্চয় রান্না শেখার জন্য সাবস্ক্রাইব করেছে। এখন আপনি যদি আপনার চ্যানেলে ফুটবলের ভিডিও দেন সেটা তো আপনার ভিউয়ায়স রা পছন্দ করবে না তাইনা। তাই সবসময় খেয়াল করুন আপনার ভিউয়ারস রা কি ধরনের ভিডিও পছন্দ করে। তাতে আপনার চ্যানলের ভিউস এবং সাবস্কাইবার দুটোই বাড়বে।

নিয়মিত Giveaway করুনঃ

You tube Channel এর Subscriber বাড়াতে Giveaway হতে পারে একটি ভাল মাধ্যম। Giveaway এর মাধ্যমে আপনি যে বিষয়গুলা লক্ষ্য রাখবেন

  • নিয়মিত Giveaway করুন
  • Giveaway এর জন্য উপযুক্ত প্রাইজ বাছাই করুন।
  • আপনার Giveaway গুলা সঠিকভাবে ওডিয়েন্স্যের কাছে পৌঁছে দিন।
  • ইউটিউবের ইন্টারেক্টিভ  ফিচার ব্যাবহার করুন।

আকর্ষণীয় টাইটেল ব্যাবহার করুনঃ

আকর্ষণীয় টাইটেল সাবস্ক্রাইবার বাড়ানোর জন্য একটি খুবই গুরুত্বপূর্ণ রোল প্লে করে। আপনার ভিডিওর টাইটেল এসিওএর কাজ করে। তাই আপনাকে সঠিক ভাবে আপনার ভিডিও টাইটেল নির্বাচন করতে হবে। এমন না যে আকর্ষণীয় করতে গিয়ে ভুল টাইটেল দিলেন। তাতে হিতে বিপরীত হবে । তাই সবসময় সঠিক ভাবে আপনার ভিডিও রিলিটেড আকর্ষণীয় টাইটেল প্রস্তুত করুন। 


নিয়মিত ভিডিও আপলোড দিনঃ

আপনাকে অবশ্যই রেগুলার ভিডিও আপলোড দিতে হবে। রেগুলার মানে এমন না যে প্রতিদিন ই আপনাকে ভিডিও দিতে হবে। আপনি প্রতি সপ্তাহে ২টা অথবে ৩টা ভিডিও আপলোড দিবেন। নির্দিষ্ট সময় পর পর। রেগুলার ভিডিও আপলোড না দিলে আপনার সাবস্ক্রাইবার রা আস্তে আস্তে আপনার চ্যানেল ভুলতে শুরু করবে। এবং আপনার সাবস্ক্রাইবার বাড়ার বদলে কমতে থাকবে। তাই চ্যানেলের সাবস্ক্রাইবার বাড়াতে নিয়মিত কন্টেন্ট আপলোড দিন।

আপনার চ্যানেলের বিষয়বস্তু ঠিক রাখুনঃ

আপনার চ্যানেল ঠিক যে বিষয় নিয়ে , আপনি সে বিষয়ের ওপরেই ভিডিও আপলোড করুন। তাতে আপনার জেনুইন সাবস্ক্রাইবার বেড়ে যাবে। এবং ভিডিওতে ভিউস ও বেশি হবে। তাই চ্যানলের বিষয়বস্তু ঠিক রাখা খুবই গুরুত্বপূর্ণ।

তো বন্ধুরা ইউটিউবে সাবস্ক্রাইব দ্রুত বাড়ানোর জন্য এই ছিলো আমাদের ছোটখাটো কিছু টীপ্স। আশা করি আপনাদের একটু হলেও কাজে আসবে। যদি ভাল্লাগে আমাদের অন্যান্য পোস্ট গুলা পড়তে ভুলবেন না। ধন্যবাদ ❤

Post a Comment (0)
Previous Post Next Post