-->

VPN কি ? কেন ভিপিএন ব্যাবহার করবেন ? ভিপিএন এর সুবিধা অসুবিধা

ইন্টারনেট জগতে আছেন মানেই কোন না কোন ভাবে ভিপিএন কথাটা শুনেছেন তো নিশ্চয় । তাইনা ? আবার অনেকে হয়তো শুধু ব্যাবহার ই করছে কিন্তু আসলে VPN ki? বা কেন এর তৈরি সেসব বিষয়ে অনেকে ওয়াকিবহাল না।  আপনি কি জানেন কি এই ভিপিএন ? আসলে VPN আমাদের জন্য কতটুকু জরুরি । বা কেন ই বা ভিপিএন ব্যাবহার করা উচিত বা অনুচিৎ , সুবিধা-অসুবিধা ইত্যাদি বিষয় নিয়ে আজকের ব্লগে দুকলম লেখার ট্রাই করবো। 

আশা করি আপনাদের কাজে আসবে। তাই আপনি যদি ভিপিএন কি ? vpn কি ? ভিপিএন কিভাবে কাজ করে ? এসব ব্যাপারে না জেনে থাকেন কিংবা এ ব্যাপারে ইন্টারেস্টেড থাকেন তাহলে লেখাটি পুরা পড়ে ফেলুন। আশা করি ভিপিএন নিয়ে অনেক ধারনা চেঞ্জ হয়ে যাবে। 

 ভিপিএন কি ? vpn কি ? ভিপিএন কিভাবে কাজ করে ?


vpn ki ?, vpn image, vpn free image, vpn pic, vpn কি ?, ভিপিএন কি ?



VPN এর মানে বা পূর্ণরুপ হল - Virtual Privet networkভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক)আমরা কিন্তু অনেকেই এই ভিপিএন জিনিসটা অনেক রকম মনে করে থাকি। কারো কাছে এটা ফ্রি ইন্টারনেট ব্যাবহার এর জন্য, কেউ আবার শুধুমাত্র গেম খেলার জন্য ব্যাবহার করে থাকেন, আবার কেউ কেউ শুধুমাত্র নির্দিষ্ট কোন সাইট ভিজিট করার জন্য ভিপিএন ইউজ করে থাকে। তাই VPN জিনিসটা এক এক জনের কাছে এক এক রকম হয়ে আছে। 

কিন্তু আসলেই কি VPN শুধুমাত্র এগুলার জন্য তৈরি হয়েছে ! বা আমরা ঠিক যতটুকু জানি ভিপিএন কি শুধুমাত্র ততটুকুর জন্যই ? নাকি এর ব্যাবহার আরও বিস্তর ? চলুন জেনে নেওয়া যাক ।

ভিপিএন কি ? (Vpn কি ?) Vpn ki ? 

আপনার মনে যদি প্রশ্ন জাগে - What Is VPN? . 

ভিপিএন হচ্ছে একাটা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (Vertual Privet Network) । ভিপিএন একটি নেটওয়ার্কের সাথে অন্য একটি নেটওয়ার্কের একটি নিরাপদ সংযোগ তৈরি করে দেয়, এবং যার মাধ্যমে আমরা নিজেদেরকে অনেকটাই সেইফ রাখতে পারি এক বিশাল অনলাইন জগতে।  যদিও আমরা কেউ ই এই সুবিশাল ইন্টারনেট জগতে শতভাগ নিরাপদ নয়। তবুও আমাদের নিরাপত্তা কে আরো কিছুতা জোরদার করতে ভিপিএন আমাদের কিছুটা হলেও সাহায্য করে থাকে।

প্রতি সেকেন্ডে বিলিয়ন বিলিয়ন মানুষ ইন্টারনেটে যুক্ত । আমরা সবাই কোন না কোন প্রয়োজনে ইন্টারনেটের সাথে যুক্ত থাকি। এই বিশাল জগতে আমাদের ডাটা বা তথ্য যেন চুরি না হয় তাই ভিপিএন আমাদের কে একটি প্রাইভেট নেটওয়ার্কে যুক্ত করে দেয়। যেখানে আমরা পাবলিক নেটওয়ার্ক থেকে অনেকখানি নিরপাদে ইন্টারনেটে সংযুক্ত থাকতে পারি।

ভিপিএন (Vpn) কেন ব্যাবহার করব ?

Vpn বর্তমান সময়ের একটা বহুল পরিচিত অ্যাপ্লিকেশন বা সফটওয়্যার । মূলত ভিপিএন ব্যাবহার করা হয় ডাটা বা তথ্য সুরক্ষার জন্য । অবাক হচ্ছেন ? চলুন খুলে বলি 

আমরা যখন আমাদের ব্রাউজার থেকে কোন কিছু সার্চ করি বা কোন সাইট ব্যাবহার করি তখন আমরা কি করছি কোন কোন সাইট ব্যাবহার করছি আমাদের ISP বা ইন্টারনেট সার্ভিস প্রভাইডর কিন্তু চাইলেই সেটা দেখতে পারে । 

কিন্তু আপনি যখন ভিপিএন ব্যবাহার করবেন আপনার ডাটা গুলা এঙ্ক্রিপ্টেড হয়ে একটা হিডেন ওয়েতে পাস হবে, তখন আপনার আইএসপি আপনার সার্চ হিস্ট্রি বা ইউজার হিস্টরি দেখতে সক্ষম হবে না ।

কারন ISP তখন ঐ প্রাইভেট নেটওয়ার্কের মাঝে প্রবেশ করতে পারবে না । আমরা যখন পাবলিক ওইয়াইফাই ব্যাবহার করি তখন ও vpn হ্যাকার থেকে আমাদের সেফ করে 

ভিপিএন এর কাজ, ভিপিএন কিভাবে কাজ করে ,vpn kivabe kaj kore,  Vpn ki ?, Vpn ki bangla

আবার আপনার আইএসপি(ISP Internet service provider) হতে যদি কোন সাইট ব্লকও করা থাকে আপনি সেই সাইটেও vpn ব্যাবহার করে নিশ্চিন্তে প্রবেশ করতে পারবেন । vpn বা ভার্চুয়াল নেটওয়ার্কের মাধ্যমে আমাদের ডাটা গুলো এঙ্ক্রিপ্টেড হয়ে যায় যার কারনে সেটা ISP দেখতে পায়না । 

সহজ ভাবে বলি  আমরা জানি যে চীনে ফেসবুক বা গুগল ব্যবহার করা যায়না, এখন চীন থেকে যদি কেউ ফেসবুক বা গুগল ব্যবহার করতে চাই তাহলে সে vpn এর সাহায্য নিতে পারে । ভিপিএন এর মাধ্যমে আমাদের আসল আইপি অ্যাড্রেস কে লুকিয়ে অন্য আইপি অ্যাড্রেস দেখানো হয় জার কারনে ইউজার কোথা থেকে ব্যাবহার করছে ট্রাক করা কঠিন হয়ে পড়ে ।

 

vpn ki ?, vpn image, vpn free image, vpn pic, vpn কি ?, ভিপিএন কি ?



ভিপিএন কতটা নিরাপদ ?

আসলে এই অনলাইন জগতে কোন কিছুই শতভাগ নিরাপদ নয়, তবে বেশ কিছু ভিপিএন সার্ভিস আছে যেগুলা মানুষ ভরসা করে ব্যাবহার করে । আর আপনি যদি সেটাও ভরসা করতে না পারেন তাহলে চাইলে নিজেই একটা প্রাইভেট ভিপিএন সার্ভার ক্রিয়েট করে VPN ব্যাবহার করতে পারেন যদিও সেটা অনেক ব্যয়বহুল । 

তবে গুগলের একটা ভিপিএন সার্ভিস আসবে বলে শোনা যাচ্ছে যেখানে ফ্রি তে ভিপিএন VPN প্রাইভেট সার্ভার ব্যাবহার করা যাবে এমনটা জানা গ্যাছে ।

 

আসুন এবার ভিপিএন VPN এর সুবিধা অসুবিধা গুলা জেনে নেওয়া যাক 

 

ভিপিএন এর সুবিধা 

১ । ভিপিএন ব্যবাহারের মাধ্যমে আমরা নিরাপদে আমাদের তথ্য আদান প্রদান করতে পারবো ।

২। VPn আমাদের আইপি অ্যাড্রেস হাইড করে, যার ফলে হ্যাকারদের হাত থেকে সেফ থাকা সম্ভব ।

৩। vertual Network ব্যাবহার করার মাধ্যমে আমাদের আসল অবস্থান লুকাতে পারবো। যাতে করে প্রয়োজনে বিভিন্ন সাইট এক্সেস নিতে পারবো ।

৪। ISP বা ইন্টারনেট সার্ভিস প্রভাইডর এর নির্ধারিত ইন্টারনেট স্পিড থেকে বেশি স্পিড পাওয়া যাই । (সব ভিপিএনে নয়)

৫। VPN এর মাধ্যমে আমাদের পাঠানো ডাটা গুলো এনক্রিপশন হয়ে যায় ফলে পব্লিক ডোমেইন লুকিয়ে রাখে এবং আমাদের ব্রাউজিং হিসট্রি ট্রেস করতে পারেনা ।

 

ভিপিএন এর অসুবিধা – code:vpn

যেখানে ভাল সেখানেই খারাপ এটাই স্বাভাবিক, ভিপিএন এর যেমন সুবিধা আছে তেমন অসুবিধাও আছে । vpn ব্যাবহার করে বার বার লোকেশন চেঞ্জ করলে আমাদের বিভিন্ন একাউন্ট (যেমন- ফেসবুক) ব্লক হয়ে যাবার সম্ভাবনা থাকে । আবার নিম্ন মানের বা ফালতু ভিপিএন ব্যাবহারের ফলে ডাটা চুরি হবার সম্ভাবনা থাকে । তাই সবসময় ভাল ভিপিএন গুলো ব্যাবহার করা উচিত ।

 

নিচে কিছু ভাল ভিপিএন VPN  এর নাম  দেওয়া হল ট্রাই করতে পারেন – 

পিসির জন্য ভিপিএন VPN For PC -

Hotspot Shield Free VPN.

TunnelBear.

ProtonVPN Free

Windscribe

Speedify.

অ্যানন্ড্রইড Android এর জন্য ভিপিএন VPN Fr Android 

NordVPN

ExpressVPN.

Surfshark

CyberGhost

Hotspot Shield Free VPN.

 

আপনি কি কখন ভিপিএন ব্যাবহার করেছেন ? করলেও কোন ভিপিএন ব্যাবহার করেছেন কমেন্ট করে জানাতে পারেন ।

ভিপিএন নিয়ে এই ছিল আজকের আলোচনা, লেখাটি যদি আপনাদের ভাল্লাগে তাহলেই আমার লেখার স্বার্থকতা । কমেন্ট বক্সে আপনার মূল্যবান মন্তব্যের আশা করছি । ধন্যবাদ

 

নিয়মিত টেক আপডেট পেতে আমাদের এর সাথেই থাকুন ।

Post a Comment (0)
Previous Post Next Post